Android Tips

আইপি ঠিকানা কী? কিভাবে আইপি বের করবো ?

[ad_1]

আইপি ঠিকানা কী

ইন্টারনেটের এই যুগে, আমরা সহজেই সমস্ত কাজগুলি করতে পারি যা পূর্বে করা প্রায় অসম্ভব বলে মনে হয়েছিল। বর্তমানে ইন্টারনেট সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এবং ইন্টারনেটের বিভিন্ন সরঞ্জামের কারণে আমরা খুব সহজেই ঘরে বসে কোনও তথ্য পেতে পারি। তাদের মধ্যে, আইপি অ্যাড্রেস এমন একটি সরঞ্জাম যা সম্পর্কে আপনি যদি ইন্টারনেট ব্যবহারকারী হন, তবে আপনি অবশ্যই এটি সম্পর্কে কিছু সময় শুনেছেন। স্মার্টফোন বা কম্পিউটারের মতো প্রতিটি ডিভাইসের একটি বিশেষ আইপি ঠিকানা থাকে। যার সাহায্যে আমাদের মাধ্যমে ইন্টারনেটে প্রাপ্ত তথ্য গৃহীত হয় এবং ডেটা স্থানান্তর হয়। আপনিও যদি জানতে চান আইপি ঠিকানা কি? এবং কীভাবে আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস খুঁজে পাবেন? তাই আজ এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন কারণ আজ আমরা আপনাকে দেব আইপি অ্যাড্রেস কী? কীভাবে জানব? যা সহজ কথায় সম্পূর্ণ তথ্য দিচ্ছে।

আইপি ঠিকানা কি?

আইপি অ্যাড্রেস যার সম্পূর্ণ ফর্ম ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস রয়েছে কোনও ডিভাইসের আলাদা আইপি ঠিকানা রয়েছে। আইপি অ্যাড্রেস হ’ল একটি পদ্ধতি বা প্রোটোকল যার কাজটি ইন্টারনেটে কোনও ডিভাইস থেকে লোকেরা আবিষ্কার করা তথ্য রাউটারে স্থানান্তর করা function রাউটার তথ্য সংগ্রহ করে এবং আইপি ঠিকানাটি যেখানে এটি আদেশ করা হয়েছে সেখানে অ্যাক্সেস করে আমরা আইপি ঠিকানা ব্যতীত কোনও কম্পিউটার বা ডিভাইস সংযোগ করতে পারি না। আইপি অ্যাড্রেস চারটি ভাগে বিভক্ত এবং এটি 123.129.1.10 এরকম কিছু হাজির। আইপি ঠিকানাটি 32 বিট বাইনারি অঙ্ক থেকে তৈরি করা হয়েছে যা মনে রাখা খুব কঠিন। এই কারণে আইপি ঠিকানাটি চারটি ব্লকে বিভক্ত। প্রতিটি অংশে 0 থেকে 255 অঙ্কের সংখ্যা থাকতে পারে এবং তার পরে দশমিক (বিন্দু) পরে চার অঙ্ক হয়।

আইপি ঠিকানা সংস্করণ

এখনও অবধি, আইপি ঠিকানার দুটি সংস্করণ চালু করা হয়েছে, যা নীচে উল্লেখ করা হয়েছে।

আইপিভি 4 (ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4) : – এই সংস্করণ 32 বিট তবে বর্তমানে ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীদের পরিপ্রেক্ষিতে, যদি সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের অনন্য আইপি ঠিকানা দেওয়া হয় তবে আইপিভি 4 থেকে 270 লাখ বিভিন্ন আইপি ঠিকানা তৈরি করা যেতে পারে। তবে ইন্টারনেট ব্যবহারকারীদের ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে আইপিভি 6 তৈরি করা হয়েছে।

আইপিভি 6 (ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6) : – এই সংস্করণ 128 বিট থেকে প্রস্তুত করা হয়। যার সাহায্যে এই সংস্করণটির সাহায্যে সীমাহীন আইপি ঠিকানা ব্যবহার করা যেতে পারে।

আইপি ঠিকানার প্রকারগুলি কী কী?

আইপি ঠিকানা দুটি ধরণের আছে।

ব্যক্তিগত আইপি ঠিকানা:– যখন কোনও কম্পিউটার, স্মার্টফোন বা অন্য কোনও ডিভাইস ওয়্যারলেস বা তারের হিসাবে সংযুক্ত থাকে, তখন এটি একটি ব্যক্তিগত নেটওয়ার্ক তৈরি করে। এই নেটওয়ার্কের সাহায্যে ফাইল এবং সংস্থানগুলি সহজেই ভাগ করা যায়। প্রক্রিয়া এই জন্য ব্যবহৃত হয় ঠিকানা ব্যক্তিগত আইপি ঠিকানা এটা বলেছিল.

পাবলিক আইপি ঠিকানা:– এই আইপি ঠিকানা আইএসপি (ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী) দ্বারা সরবরাহ করা হয় এবং ব্যবহারকারীর দ্বারা পরিবর্তন করা যায় না। এবং এই ঠিকানাটি ইন্টারনেট বিশ্বে অনন্য। এটি সরাসরি ওয়েবসাইটের সাথে সংযুক্ত, যেমন ওয়েবসাইট, ডিএনএ সার্ভার, ইন্টারনেট সার্ভার, ব্রডব্যান্ড রাউটার ইত্যাদি for

আইপি অ্যাড্রেস কীভাবে সন্ধান করবেন?

আমরা খুব সাধারণ পদ্ধতি অবলম্বন করে গুগলে আইপি ঠিকানা খুঁজে পেতে পারি, এখানে আমরা আইপি ঠিকানা জানার দুটি উপায় সম্পর্কে আপনাকে বলছি।

১. প্রথমত, ডিভাইসের ওয়েব ব্রাউজারে স্মার্টফোন বা কম্পিউটার আইপি পরীক্ষা করতে হয় “আমার আইপি কি “ টাইপ করে অনুসন্ধান করতে হবে এবং এখানে শীর্ষে আপনি আপনার আইপি প্রদর্শন এটি পাবেন কি পাবেন।

২. আরেকটি উপায় হ’ল কম্পিউটারে স্টার্ট মেনু ক্লিক করা।
এর পরে আমাদের উইন্ডো + আর কী টিপতে হবে এবং রান কমান্ডটি খুলতে হবে।
এখন রান বক্সে সিএমডি টাইপ করুন এবং ঠিক আছে do
এখন সেমিডি প্রম্পট খোলা হয়েছে, এখন আমাদের “ipconfig“লিখুন এবং লিখুন।
এবং আমাদের আমাদের কম্পিউটার প্রয়োজন আইপি ঠিকানা প্রাপ্ত হবে।

আমরা আশা করি আজকের এই নিবন্ধটি আপনার পক্ষে কার্যকর প্রমাণিত হয়েছে। আপনি যদি আজ এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে মন্তব্য বাক্সে টাইপ করে আপনার মতামত জানান।

আরো পড়ুনঃ

Android ইতিহাসে ১৮+ মজার তথ্য । যা কেউ ই জানেন না !

Jio Phone 2 , কীভাবে কিনবেন ? বিস্তারিত তথ্য

Digiboxx কি , [Free Cloud Storage, Price, Coupon]
[ad_2]

shusmoy

Content Creator || Blogging || Digital Marketer ||

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *